মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১০:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম
অযোধ্যা পাহাড়ের গল্প – মহীতোষ গায়েন রাজৈরে ইউএনও’র বিরুদ্ধে সংবাদ সম্মেলন ঝিনাইদহ র‌্যাবের অভিযানে মহেশপুরের হত্যা মামলার ৩ পলাতক আসামী গ্রেপ্তার রাজৈরে কবিরাজপুর ছইফউদ্দিন ডিগ্রি কলেজের নবগঠিত ম্যানেজিং কমিটির পরিচিত সভা অনুষ্ঠিত ম্যাজিস্ট্রেট উর্মিরকে সমন জারি চাকুরী স্থায়ীকরনের দাবীতে মোবারকগঞ্জ সুগার মিলের শ্রমিক-কর্মচারীদের মানববন্ধন ঝিনাইদহে ২ দিন ব্যাপী কারাতে প্রশিক্ষণ উদ্বোধন ভারতে পালানোর সময় সাবেক ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ আটক ঝিনাইদহে কাবাডি ও দাবা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ২০১৪ সালে পিরোজপুরে বিএনপি নেতাকে হত্যা চেষ্টা অভিযোগে মামলা
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

অষ্টম শ্রেণির পরীক্ষা নিয়ে এনসিটিবি নির্দেশনা

Reporter Name
Update : সোমবার, ১০ জুলাই, ২০২৩, ৫:৩৬ অপরাহ্ন

জেএসসি ও জেডিসি পরীক্ষা বাতিল হওয়ার পর অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষা কীভাবে হবে, তা পরিষ্কার করতে চার দফা নির্দেশনা দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

রোববার (৯ জুলাই) এনসিটিবি প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এমন তথ্য পাওয়া গেছে। এতে ২০২৩ সালের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা জেএসসি ও জেডিসির সিলেবাসেই নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

 এনসিটিবির চেয়ারম্যান ফরহাদুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা জেএসসি ও জেডিসি পরীক্ষার সিলেবাসে অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে জেএসসি ও জেডিসি পরীক্ষায় যে প্রক্রিয়ায় অর্থাৎ বাংলা ও ইংরেজি একপত্রভিত্তিক এবং চারটি বিষয় (চারু ও কারুকলা, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্ম ও জীবনমুখী শিক্ষা, কৃষি শিক্ষা/গার্হস্থ্য বিজ্ঞান) ধারাবাহিক মূল্যায়নের আওতায় রেখে অন্যান্য বিষয়ের পরীক্ষা যথারীতি গ্রহণ করা হবে।

এ ছাড়া সব শিক্ষা বোর্ড অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশন কার্যক্রম চলমান রাখবে। ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা ২০২৩ সালের পরীক্ষার অনুরূপ পুনর্বিন্যাসকৃত সিলেবাসে অনুষ্ঠিত হবে। ২০২৫ সালের এইচএসসি পরীক্ষা নতুন সিলেবাসে অনুষ্ঠিত হবে।

এ ছাড়াও বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশনের বয়সসীমা ১৪ থেকে ২৫ বছর পর্যন্ত। সেক্ষেত্রে শিক্ষার্থীদের সমাজসেবা অধিদফতরের অনলাইন ডাটাবেজে নিবন্ধন আবশ্যক।

এর আগে গত ২০ জুন ২০২৩ সালের জেএসসি ও জেডিসি, ২০২৪ ও ২০২৫ সালের এইচএসসি পরীক্ষা এবং এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন সংক্রান্ত সিদ্ধান্তসহ শিক্ষামন্ত্রীর স্বাক্ষর করা শিক্ষা মন্ত্রণালয়ের একটি চিঠি এনসিটিবিতে পাঠানো হয়।
 শিক্ষা মন্ত্রণালয়ের ওই চিঠি মোতাবেক এ বিষয়ে একটি জরুরি সভা অনুষ্ঠিত হয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এসব সিদ্ধান্ত হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host