রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৫:৫৬ অপরাহ্ন
শিরোনাম
ঝিনাইদহে এক স্কুল শিক্ষকের মৃত্যু নিয়ে রহস্য, স্বর্পদংশনে বলে প্রচার ঝিনাইদহে রেললাইন ও মেডিকেল কলেজ স্থাপনের দাবিতে মানববন্ধন পিরোজপুরে সংবাদ সম্মেলনে আ.লীগের বিদ্রোহী প্রার্থী মহিউদ্দিন মহারাজ মনোনয়ন পত্র প্রত্যাহার করলেন  খুলনার গৃহবধূ  রহিমা ফরিদপুরের বোয়ালমারী থেকে জীবিত উদ্ধার কুড়িগ্রামের নাগেশ্বরীর দুধকুমার নদ থেকে বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ যুক্তরাষ্ট্রের ডলারই সবচেয়ে বড় অস্ত্র পত্নীতলায় প্রতিবেশীর আঘাতে আহত ব্যক্তির মৃত্যু মহেশপুরের কোদলা নদীতে চলছে অবৈধ ভাবে বালু উত্তোলন কুড়িগ্রামের উলিপুরে ব্যবসা প্রতিষ্ঠানে ঢুকে ব্যবসায়ীকে জখম করে টাকা লুট ফরিদপুরের মধুখালীতে মিনা দিবস  পালিত 
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

মিয়ানমারের সীমান্ত পুরোপুরি সিল করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

Reporter Name
Update : বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২, ১১:৫১ পূর্বাহ্ন

বাংলাদেশ ভূখণ্ডে মিয়ানমারের মর্টার শেল পড়ার ঘটনা ভুলবশত হয়েছে বলে উল্লেখ করে মিয়ানমার সরকার জানিয়েছে, এ ব্যাপারে তারা আরও সতর্কতা অবলম্বন করবে।

যুক্তরাষ্ট্র সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মসূচি নিয়ে করা এক ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন সাংবাদিকদের এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সীমান্ত পুরোপুরি সিল করা হয়েছে, আর একজন রোহিঙ্গাকেও আশ্রয় দেবে না।

হোটেল লোটে নিউইয়র্ক প্যালেসে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা-ইউএনএইচসিআরের হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি। এ সময় রোহিঙ্গা সংকটসহ শরণার্থী সমস্যার নানা দিক নিয়ে কথা বলেন তারা। পরে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর করিম খানও দেখা করেন সরকারপ্রধানের সঙ্গে। পরে সাংবাদিকদের সঙ্গে বৈঠকের বিষয় নিয়ে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

সাম্প্রতিক পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ এ দুজনের সঙ্গে কী কথা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার?

পররাষ্ট্রমন্ত্রীর কাছে তা জানতে চাওয়া হলে তিনি বলেন, মিয়ানমারের অভ্যন্তরে আরাকান আর্মির বিরুদ্ধে অভিযান চলছে। সেখান থেকে কিছু মর্টার শেল বাংলাদেশ ভূখণ্ডে পড়ার ঘটনা ভুলবশত বলে জানিয়েছে দেশটির সরকার।

পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, বাংলাদেশ সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেয়া হয়েছে। আর কোনো রোহিঙ্গাকে আশ্রয় দেয়া হবে না।

রোহিঙ্গা নিধন আন্তর্জাতিক অপরাধ উল্লেখ করে ইতোমধ্যে এর বিচার চেয়েছে বাংলাদেশ। প্রসিকিউটর করিম খান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছেন, শিগগিরই তিনি এ প্রক্রিয়া ত্বরান্বিত করতে মিয়ানমার সফর করবেন বলে সাংবাদিকদের জানান পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের সাইড ইভেন্টে রোহিঙ্গা সংকটবিষয়ক উচ্চপর্যায়ের এক সভা অনুষ্ঠিত হবে আগামীকাল বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর)। ধারণা করা হচ্ছে, প্রধানমন্ত্রী এ অনুষ্ঠানে সার্বিক পরিস্থিতি সংশ্লিষ্টদের সামনে তুলে ধরবেন।

প্রসঙ্গত, এদিকে বাংলাদেশ সীমান্তে উদ্ভূত পরিস্থিতির জন্য গত সোমবার (১৯ সেপ্টেম্বর) মিয়ানমার আরাকান আর্মির পাশাপাশি রাখাইনের সশস্ত্র সংগঠন আরসার ওপর দায় চাপিয়ে দেশটি বলেছে, বাংলাদেশের সঙ্গে বিদ্যমান সম্পর্ক নষ্ট করার জন্য এ দুপক্ষ মিলে চলমান পরিস্থিতি সৃষ্টি করেছে। ইয়াঙ্গুনে বাংলাদেশের রাষ্ট্রদূত মঞ্জুরুল করিম খান চৌধুরীর সঙ্গে আলোচনায় নিজেদের অবস্থান এভাবে ব্যাখ্যা করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জ ফিউ উইন। মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের ফেসবুক পেজে বৈঠকের বিষয়টি এভাবে তুলে ধরেছে।

চলতি মাসের বাংলাদেশ সীমান্তে কয়েক দফা মর্টার শেল এসে পড়ে। আবার মর্টার শেলের আঘাতে হতাহতের ঘটনাও ঘটেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Theme Created By Uttoron Host