সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৪:১৬ অপরাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে সরে যাচ্ছে রাশিয়া

Reporter Name
Update : বুধবার, ২৭ জুলাই, ২০২২, ৫:১৩ অপরাহ্ন

রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের নভোচারীরা যৌথভাবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন আইএসএস নির্মাণ এবং পরিচালনায় কয়েক দশক ধরে একসঙ্গে কাজ করে আসলেও মঙ্গলবার রুশ মহাশূন্য এজেন্সির প্রধান বলেছেন, তার দেশ সেখান থেকে সরে আসার পরিকল্পনা করছে।

রুশ এবং মার্কিনিরা ১৯৯৮ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন নির্মাণ শুরু করেছিলেন। তারা বিভিন্ন অংশ একসাথে জোড়া দেয়ার কাজে বছরের পর বছর ব্যয় করেন। জাপান, কানাডা এবং ইউরোপীয় মহাকাশ এজেন্সির নভোচারীদের তারা সহযোগিতা করেছেন উল্লেখ করে এনএইচকে ওয়ার্ল্ড এর এক প্রতিবেদনে বলা হয়ঃ

রাশিয়ার মহাকাশ এজেন্সি, রোসকোসমোসের প্রধান নির্বাহী ইউরি বোরিসভ বলেছেন, রুশ কর্মকর্তারা ২০২৪ সালে এই কেন্দ্র থেকে সরে গিয়ে নিজেদের কেন্দ্র নির্মাণের পরিকল্পনা করছেন। বোরিসভ বলেন, “আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে সহযোগিতার একটি কর্মকাঠামোর মধ্যে আমরা কাজ করছি। কোনরকম সন্দেহ ছাড়াই, আমাদের অংশীদারদের সাথে সবরকম বাধ্যবাধকতা আমরা পূরণ করব”।

নাসার কর্মকর্তারা ২০৩০ সাল পর্যন্ত আইএসএস পরিচালনা করার অঙ্গীকার করেছেন। তবে, তারা বলেছেন আনুষ্ঠানিকভাবে কোন কিছু এখনও তারা শোনেননি।

এদিকে, নাসার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন বিষয়ক পরিচালক, রবিন গাটেনস বলেছেন, “এই দশক ধরে আমরা মহাকাশ স্টেশন পরিচালনা করা অব্যাহত রাখার জন্য একজন অংশীদার হিসেবে একসাথে কাজ করা অব্যাহত রাখতে চাই”।

ওদিকে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা ইউক্রেনে কী ঘটছে সেই দৃষ্টান্ত তুলে ধরেন। মন্ত্রণালয়ের একজন মুখপাত্র নেড প্রাইস বলেছেন, “রাশিয়ার ইউক্রেন আক্রমণ অবশ্যই আমাদের সম্পর্ক মৌলিকভাবে বদলে দিয়েছে”।

উল্লেখ্য, ৩ জন রুশ, ৩ জন মার্কিন এবং ১ জন ইতালীয় নভোচারী বর্তমানে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থান করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Theme Created By Uttoron Host