শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১০:২৮ অপরাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

আজ আ’লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী

Reporter Name
Update : বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২, ৭:৫১ পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার:  আজকের এ দিনে ঢাকার কেএম দাস লেনের রোজ গার্ডেনে গঠিত হয় পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ। দলের নামের সঙ্গে মুসলিম শব্দটি নিয়ে অনেকই আপত্তি তুলেছিলেন। পরে ১৯৫৪ সালের নির্বাচনে বিজয়ের পর ১৯৫৫ আওয়ামী মুসলিম লীগে কাউন্সিলে মুসলিম শব্দটি বাদ দেয়া হয়।


আন্দোলনের সংগ্রামের মাধ্যমে দলটির নেতৃত্বে হয়েছে বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধ। জাতির পিতার ডাকে অস্ত্র হাতে যুদ্ধে নামে বাঙালি জাতি, পরাজিত হয় পশ্চিম পাকিস্তানিরা।  স্বাধীনতার পরে বঙ্গবন্ধুর নেতৃত্বে দলটির নেতাকর্মীরা দেশ গড়ায় মনোযোগী হন।

১৯৬৬ সালের সম্মেলনের মধ্য দিয়ে আওয়ামী লীগের নেতৃত্বে আসেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পরে তিনি হয়ে ওঠেন বাঙালির একচ্ছত্র নেতা। তারই ধারাবাহিকতায় শেখ মুজিব স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি ও জাতির পিতা হয়েছেন।

১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু সপরিবারে নিহত হওয়ার পরে দলটির ওপর নানা ঝড় বয়ে যায়। ভাঙনের মুখে ১৯৮১ সালে দলের হাল ধরেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে হয়েছে স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ গণতন্ত্রের দাবিতে আন্দোলন।

দীর্ঘ ২১ বছর পর ১৯৯৬ সালে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। এরপর ২০০১ সালে নির্বাচনের পরাজয়ের পরে প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করে দলটি। সেনাসমর্থিত ১/১১ এর সরকার ২০০৭ সালে শেখ হাসিনাকে গ্রেফতার করে। যার প্রভাব পড়ে দলীয় কার্যক্রমে। কিন্তু তৃণমূলের নেতাদের হাত ধরেই ঘুরে দাঁড়ায় দলটি।

প্রতিষ্ঠার ৭৩ বছরের মধ্যে প্রায় ৫০ বছরই আওয়ামী লীগকে থাকতে হয়েছে রাষ্ট্র ক্ষমতার বাইরে। বাংলাদেশের স্বাধীনতার পর বঙ্গবন্ধু সরকারের সাড়ে তিন বছর এবং ১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বে পাঁচ বছর এবং ২০০৯ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত আওয়ামী লীগ সরকার পরিচালনা করছে।

নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী, ২০২১ সালের মধ্যে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত, আধুনিক বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তিনির্ভর সুখী এবং সমৃদ্ধ ‘ডিজটাল বাংলাদেশ’ গড়াসহ এ দেশকে একটি মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠার প্রত্যয় নিয়ে বর্তমানে কাজ করছে দলটি।

দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক দিনের কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ। আজ (বৃহস্পতিবার) সকাল ৮টায় দলটির সীমিতসংখ্যক নেতাদের নিয়ে ধানমন্ডির ৩২ নম্বর সড়কে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সকাল সাড়ে ১০টায় আলোচনা সভা করবে দলটি। বঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠেয় এ সভায় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হবেন। 
 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Theme Created By Uttoron Host