রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৫৯ অপরাহ্ন
শিরোনাম
চিকিৎসার জন্য ভারতে গিয়ে এমপি আনোয়ারুল আজিম আনার ‘নিখোঁজ’! শৈলকুপা রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন সভাপতি আলমগীর অরণ্য , সাধারণ সম্পাদক টিটো মিজান মাদারীপুরে ডাকাত কামাল পহলান ওরফে সিএনজি কামাল (৪৩) আটক নৌকার মাঝি নায়েব আলী জোয়ার্দ্দার বিনাপ্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী শৈলকুপা উপজেলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী শাকিল আহম্মেদ এর মতবিনিময় ফরিদপুরের মধুখালীতে পানিতে ডুবে নিখোঁজ ১ জন মাদারীপুর জেলা র কবিরাজপুর ছইফউদ্দিন ডিগ্রি কলেজ এ অবসরপ্রাপ্ত শিক্ষকের বিদায় সংবর্ধনা হরিণাকুণ্ডুতে এক দশক ধরে অকেজো হয়ে রয়েছে ইউনিয়ন পরিষদ নতুন ভবন ঝিনাইদহ সদরে মাসুম এবং কালীগঞ্জে শিবলী নোমানী চেয়ারম্যান নির্বাচিত রাজৈরে মহিলা মেম্বার ও নারী নেত্রীকে মারধরের অভিযোগ
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

কৃষ্ণসাগর শস্য চুক্তি থেকে বেরিয়ে আসলো রাশিয়া

Reporter Name
Update : সোমবার, ১৭ জুলাই, ২০২৩, ৬:০৮ অপরাহ্ন

‘ব্ল্যাক সি গ্রেইন ডিল’ থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে আসলো রাশিয়া। সোমবার ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ এ ঘোষণা দিয়েছেন। তিনি জানান, আজ থেকে কৃষ্ণ সাগর দিয়ে শস্য পরিবহণের যে চুক্তি হয়েছিল তা বাতিল করা হলো। এ খবর দিয়েছে আরটি। খবরে জানানো হয়, রাশিয়া চুক্তি থেকে বেরিয়ে গেলেও একইসঙ্গেই আবার চুক্তিতে ফেরার ইঙ্গিতও দিয়েছেন। পেসকভ বলেন, যদি রাশিয়ান ফেডারেশনের শর্তগুলো মেনে নেয়া হয়, তাহলে তারা আবারও চুক্তিতে ফিরে আসবে। এতদিন যে চুক্তি ছিল তা স্বাক্ষরকারী দেশগুলো মানেনি। রাশিয়ার পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, মস্কো আনুষ্ঠানিকভাবে বিষয়টি ইউক্রেন, তুরস্ক ও জাতিসংঘকে জানিয়ে দিয়েছে। এর আগে কৃষ্ণসাগরে ইউক্রেনের বন্দরগুলো থেকে নিরাপদে শস্য পরিবহণের জন্য জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় কিয়েভ ও মস্কোর মধ্যে এই চুক্তিটি স্বাক্ষরিত হয়েছিল। এর অধীনে গত বছরের শেষ দিক থেকে বিশ্ব বাজারে খাদ্য রপ্তানির সুযোগ পায় ইউক্রেন।  চুক্তি স্বাক্ষরের একদম এক বছরের মাথায় চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে মস্কো। ঐতিহাসিক এই চুক্তিটি ১২০ দিনের জন্য স্বাক্ষরিত হয়েছিল। এরপর দফায় দফায় এটি নবায়ন করা হয়। কিন্তু এবার আর নতুন করে চুক্তিতে থাকতে চাইছে না রাশিয়া।

চুক্তি নবায়নের জন্য জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরাঁ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চিঠিও লিখেছিলেন। কিন্তু রাশিয়ার অভিযোগ, শিপিং ও বীমার ওপর নিষেধাজ্ঞা দেশটির খাদ্য ও সার রপ্তানিকে বাধাগ্রস্ত করেছে। দিমিত্রি পেসকভ বলেন, কৃষ্ণ সাগর চুক্তি অনুযায়ী মস্কোর চাওয়া বাস্তবায়ন হলে, অবিলম্বে রাশিয়া চুক্তিতে ফিরে আসবে। গত বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সতর্ক করে বলেছিলেন যে খাদ্য ও সার রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা হলে মস্কো এই চুক্তি থেকে বেরিয়ে আসবে।

কৃষ্ণসাগর শস্য চুক্তির আওতায় ইউক্রেন ৩২ মিলিয়ন মেট্রিক টনের বেশি খাদ্যশস্য রপ্তানি করছে। রাশিয়ার অভিযোগ, ইউক্রেন শুধু ধনী দেশগুলোকেই খাদ্য দিচ্ছে। দরিদ্র দেশগুলো এখনও খাদ্য ঝুঁকিতে ভুগছে। অথচ চুক্তিতে বলা হয়েছিল, ইউক্রেন এমন দেশগুলোকে শস্য রপ্তানিতে প্রাধান্য দেবে যারা দুর্ভিক্ষের ঝুঁকিতে আছে। কিন্তু এর বদলে তারা তাদের ইউরোপীয় মিত্র দেশগুলোকে খাদ্য সরবরাহ করে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host