শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম
মাদারীপুরে আইনজীবী হত্যার প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত ঢাকায় মেট্রো বন্ধ যারা এখনও যোগ দেননি, তাদের আর সুযোগ নেই: স্বরাষ্ট্র উপদেষ্টা পিরোজপুরে আসন্ন দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে -ডিআইজি বরিশাল রেঞ্জ ব্রিগেডিয়ার জেনারেল ( অবসরপ্রাপ্ত) শামীম কামাল পিপলুর আগমন উপলক্ষে প্রস্তুতি মূলক আলোচনা সভা পিরোজপুরে ওয়ার্ল্ড ভিশন এর গ্লোবাল ক্যাম্পেইন ENOUGH প্রচারাভিযান উদ্বোধন কয়রায় দুর্নীতি বিরোধী মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত ঝিনাইদহে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিক্ষোভ মিছিল মানববন্ধন ও সমাবেশ ঝিনাইদহে পুলিশের এক এসআইসহ ৩ জনকে বিপুল পরিমাণ ফেন্সিডিলসহ আটক করেছে র‌্যাব বাংলাদেশ প্রেসক্লাব আদিতমারী উপজেলা শাখা ১৩ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

যুক্তরাষ্ট্রে ল্যাবে উৎপাদিত মাংস বিক্রির অনুমোদন

Reporter Name
Update : বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩, ৫:০২ অপরাহ্ন

মার্কিন যুক্তরাষ্ট্রের দুটি কোম্পানি এবার থেকে ল্যাবরেটরিতে তৈরি মুরগীর মাংস বিক্রি করতে পারবে।  ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (USDA) আপসাইড ফুডস এবং গুড মিট নামক দুটি কোম্পানিকে এই অনুমোদন দিয়েছে। সংস্থার একজন মুখপাত্র এএফপিকে বলেছেন, অনুমোদন মেলার পর সংস্থাগুলি  শীঘ্রই নির্বাচিত রেস্টুরেন্টগুলিতে তাদের ল্যাব-উৎপাদিত মাংস সরবরাহ করবে । কোনও জীবন্ত পশুর  কোষ বা তাদের নিষিক্ত ডিম্বানু থেকে তৈরি করা হয় সেল ব্যাঙ্ক। সেইসব কয়েক দশক সংরক্ষণ করে রেখে দেওয়া যায়। পরে সেইসব কোষ থেকে মাংস তৈরি করা হয়। মাংস তৈরির সময় পুষ্টিগুণের দিকটি বিশেষভাবে খেয়াল রাখা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশে বিপুল পরিমাণ ভালো মানের মাংস উৎপাদন অত্যন্ত ব্যয়সাপেক্ষ। ফলে ল্যাবে তৈরি মাংস সেই সমস্যার খানিকটা সমাধান করবে বলেই মনে করা হচ্ছে। আপসাইড ফুডস এবং গুড মিট উভয়ই নভেম্বর মাসে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন দ্বারা কঠিন পরীক্ষার মধ্যে দিয়ে গিয়েছিলো। USDA গত সপ্তাহে জানিয়ে দেয় ল্যাব-উৎপাদিত মাংস সম্পূর্ণ নিরাপদ।তারপরেই সেগুলি বিক্রি করার অনুমোদন দেয়া হয় । আপসাইড ফুডসের সিইও এবং প্রতিষ্ঠাতা উমা ভ্যালেটি এক বিবৃতিতে বলেছেন, “এই অনুমোদন মেলার পর আমরা নিশ্চিত আপনার খাবার টেবিলের স্বাদ বদলে যাবে। খাবার বেছে নেওয়ার ক্ষেত্রে ভবিষ্যতের জন্য অত্যন্ত বড় পদক্ষেপ এটি।”

গুড মিটের সিইও জোশ টেট্রিক যোগ করেছেন,  তাদের ল্যাব-উৎপাদিত মাংস এখন বিশ্বের বৃহত্তম অর্থনীতিতে ভোক্তাদের কাছে বিক্রি করার জন্য অনুমোদিত। অনুমোদনের পর,  সান ফ্রান্সিসকোতে  থ্রি -মিশেলিন রেস্টুরেন্টের তারকা শেফ ডমিনিক ক্রেন  প্রথম অর্ডারটি পেয়েছেন । গুড মিট, ইতিমধ্যে, তার প্রথম ব্যাচের উৎপাদন শুরু করেছে যা সেলিব্রিটি শেফ  জোসে আন্দ্রেসকে বিক্রি করা হবে।আন্দ্রেস রাজধানী ওয়াশিংটনের একটি রেস্তোরাঁয় সেই মাংস বিক্রি করবেন। এদের পাশাপাশি বেশ কয়েকটি স্টার্ট-আপ সংস্থা   ল্যাব-উৎপাদিত মাংস উৎপাদনের লক্ষ্যে কাজ করছে, যা মানুষকে পরিবেশগত ক্ষতি ছাড়াই  প্রোটিন সমৃদ্ধ মাংস খাওয়ার সুযোগ করে দেবে।

২০২০ সালে সিঙ্গাপুরের ইট জাস্ট সংস্থা প্রথম কৃত্রিম মাংস তৈরির অনুমোদন পায়। যদিও ল্যাব-উৎপাদিত মাংসকে পরিবেশ বান্ধব বিকল্প হিসাবে ধরা হচ্ছে, তবুও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক  ডেভিস গত মাসে একটি গবেষণায় এই অনুমানের বিরুদ্ধে প্রশ্ন তুলেছেন । তাদের দাবি  চাষ করা মাংসের পরিবেশগত প্রভাব “অর্ডার অফ ম্যাগনিচুড” বেশি হতে পারে- অন্তত গরুর মাংসের ক্ষেত্রে। কারণ এটি উৎপাদনের সমস্ত পর্যায়ে   গ্রিনহাউস গ্যাস নির্গত হওয়ার  সম্ভাবনা রয়েছে । যদি কোম্পানিগুলিকে ফার্মাসিউটিক্যাল স্তরে বৃদ্ধির মাধ্যমকে শুদ্ধ করতে হয়, তবে তাদের  বিশ্ব উষ্ণায়নের দিকটি মাথায় রাখা উচিত বলে মনে করেন গবেষকরা।

সূত্র :  এনডিটিভি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host