বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৩ অপরাহ্ন
শিরোনাম
মাদারীপুরে আইনজীবী হত্যার প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত ঢাকায় মেট্রো বন্ধ যারা এখনও যোগ দেননি, তাদের আর সুযোগ নেই: স্বরাষ্ট্র উপদেষ্টা পিরোজপুরে আসন্ন দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে -ডিআইজি বরিশাল রেঞ্জ ব্রিগেডিয়ার জেনারেল ( অবসরপ্রাপ্ত) শামীম কামাল পিপলুর আগমন উপলক্ষে প্রস্তুতি মূলক আলোচনা সভা পিরোজপুরে ওয়ার্ল্ড ভিশন এর গ্লোবাল ক্যাম্পেইন ENOUGH প্রচারাভিযান উদ্বোধন কয়রায় দুর্নীতি বিরোধী মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত ঝিনাইদহে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিক্ষোভ মিছিল মানববন্ধন ও সমাবেশ ঝিনাইদহে পুলিশের এক এসআইসহ ৩ জনকে বিপুল পরিমাণ ফেন্সিডিলসহ আটক করেছে র‌্যাব বাংলাদেশ প্রেসক্লাব আদিতমারী উপজেলা শাখা ১৩ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

যুক্তরাষ্ট্রকে দেউলিয়া থেকে বাঁচানোর বিলে স্বাক্ষর করলেন বাইডেন

Reporter Name
Update : শনিবার, ১০ জুন, ২০২৩, ১০:০২ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রকে দেউলিয়া হওয়ার হাত থেকে বাঁচাতে দেশটির ঋণগ্রহণ সীমা বৃদ্ধির বিলে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে তা আইনে পরিণত হওয়ায় ঋণখেলাপি থেকে রেহাই পেলো যুক্তরাষ্ট্র সরকার।স্থানীয় সময় শনিবার  মার্কিন সিনেটে পাস হওয়া জাতীয় ঋণসীমা বাড়ানোর বিলে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিলে স্বাক্ষরের পর হোয়াইট হাউসের পক্ষ থেকে তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় বিরোধীদল রিপাবলিকান নেতা স্পিকার ক্যাভিন ম্যাকার্থি, রিপাবলিকান সিনেট নেতা মিচ ম্যাকনেল, সরকারি দল ডেমোক্র্যোটিকের শীর্ষ সিনেটর চাক শুমার এবং কংগ্রেসে ডেমোক্র্যাট নেতা হাকিম জেফরিসসহ উভয় কংগ্রেসের সরকারি ও বিরোধীদলের নেতাদের ধন্যবাদ জানান হয়।
এর আগে বাইডেন জানান, জাতির এই সংকটময় মুহূর্তে ঐক্যবদ্ধ হয়ে সিদ্ধান্ত নিতে পারা মার্কিনিদের জন্য ভালো খবর।
  
বৃহস্পতিবার (১ জুন) মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে এ নিয়ে ভোটাভুটি হয়। বিলটির পক্ষে ৬৩টি ভোট পড়ে, বিপক্ষে ৩৬টি। সিনেটে পাসের বিলটি আইনে পরিণত করতে স্বাক্ষরের জন্য পাঠানো প্রেসিডেন্টের কাছে।
 
আগের দিন বুধবার (৩১ মে) সন্ধ্যায় রিপাবলিকান-নিয়ন্ত্রিত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে জাতীয় ঋণসীমা বাড়ানোর বিল পাস হয়। বিলটির পক্ষে ৩১৪ ভোট পড়ে আর বিপক্ষে ১১৭ ভোট।
 
বর্তমানে যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণের সীমা ৩১ লাখ ৪০ হাজার কোটি ডলার। নতুন চুক্তি অনুযায়ী, ঋণসীমা দুই বছরের জন্য বাড়ানো হয়। অর্থাৎ ২০২৫ সাল পর্যন্ত ঋণসীমা স্থগিত করার কারণে দেশটিতে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের আগে এ নিয়ে আর কোনো সমস্যা হবে না।
এদিকে ঋণসীমা বাড়ানো বা স্থগিত নিয়ে গেলো সপ্তাহে হুঁশিয়ারি দেন যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন।
 
তিনি জানান, যদি ৫ জুনের মধ্যে এ নিয়ে একটি সমাধানে না পৌঁছানো যায় তাহলে খেলাপি হয়ে যাবে সরকার। পাশাপাশি আটকে যাবে সরকারি কর্মচারীদের বেতন, ভাতা, পেনসনসহ সব কিছু। এমনকি দেউলিয়াও হতে পারে দেশটি।
 
এর পরই জাতির বৃহত্তর স্বার্থে দেশটির সরকারি ও বিরোধী উভয়দল কয়েক দফা বৈঠক কর। আল্টিমেটাম দেয়া ৫ জুনের আগেই সমঝোতা করতে সক্ষম হয় তারা।
 
বর্তমানে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের সিনেট নিয়ন্ত্রণে সরকারি দল ডেমোক্র্যাটিকদের আর নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ রয়েছে বিরোধীদল রিপাবলিকানদের দখলে। ফলে রিপাবলিকানরা বাইডেনের চাহিদা অনুযায়ী ঋণসীমা বৃদ্ধির অনুমোদন দিতে চায়নি। আর এ কারণে রিপাবলিকানদের সঙ্গে বাইডেনকে করতে হয় সমঝোতা। আর এতে সরকারি ব্যয়ে কিছুটা কাটছাট করতে বাধ্য করেছেন রিপাবলিকানরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host