শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫১ পূর্বাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

মাগুরার মহম্মদপুরে বেকার কলেজ ছাত্র রিয়াজুল ইসলাম লেবু চাষে সফল

অলোক রায়, স্টাফ রিপোর্টার
Update : রবিবার, ১১ জুন, ২০২৩, ৬:০৩ অপরাহ্ন

আলোক রায় স্টাফ রিপোর্টার: মাগুরার মহম্মদপুর উপজেলার  পলাশবাড়ীয়া ইউনিয়নের ভবানীপুর গ্রামে লেবু চাষে লাভবান হয়েছে মো. রিয়াজুল ইসলাম নামের এক কলেজ ছাত্র।  সে উপজেলা সদরের আমিনুর রহমান ডিগ্রি কলেজ থেকে  বাংলায় অনার্স অধ্যায়নরত রয়েছে।মো. রিয়াজুল ইসলাম মহম্মদপুর উপজেলার ভবানীপুর গ্রামের  মৃত রঈফ বিশ্বাসের ছেলে। সে জানায় ২ বছর পূর্বে এই লেবু বাগানের চাষ শুরু করে। মো. রিয়াজুল ইসলাম আরো জানায় ইউটিউব দেখে উদ্বুদ্ধ হয়ে লেবু বাগান করে। সেই থেকেই লেবু বাগানের চাষ করার যাত্রা শুরু হয়।
৫৪ শতক জমিতে বর্তমানে ৫২৬ টি লেবু গাছ রোপন করে। বেশিরভাগ গাছে ধরন্ত অবস্থায় থোকা, থোকা লেবু দেখা যায় এ যেন প্রকৃতির সঙ্গে একটি মনোমুগ্ধকর দৃশ্য ধারণ করছে। ১০বছরের জন্য লিজকৃত জমি প্রতি বছরে ২০ হাজার টাকায় একই পাড়ার মালিকের নিকট হতে লেবু বাগানের জমিটি লিজ নেয়।
 অধিক ফলনের আশায় বারোমাসি  চায়না- ৩ সিডলেস প্রজাতির লেবুর  চারা গোপালগঞ্জ থেকে প্রতিপিচ ৫০ টাকা দরে সংগ্রহ করে নিজ বাড়ি সংলগ্ন লেবু বাগান করে।
প্রতি পিচ লেবু বাগান থেকেই ২টাকা ৫০ পয়সা দরে পাইকারি বিক্রয় হয়। বর্তমানে লেবু বাগিচার টির নাম দিয়েছে “মাশাআল্লাহ লেবু বাগান”এখানে আরো পাওয়া যাচ্ছে উন্নত মানের লেবুর গুটি কলমের চারা। বাণিজ্যিকভাবে লেবুর চারা সে বিক্রয় করে থাকেন প্রতি পিচ প্রায় ৫০ টাকা দরে।মোঃ রিয়াজুল ইসলাম আরও জানায়, প্রতি সপ্তাহে ৫ হাজার   টাকার লেবু বাগান থেকে তুলে ক্রেতাদের কাছে বিক্রয় করে থাকে ।লেবু  চাষে তেমন কোন খরচ নেই, বলে মনে করে লেবু চাষী রিয়াজুল। লেবু চাষ অতি  লাভ জনক হওয়ায় রিয়াজুলের দেখাদেখি গ্রামের তৈয়েবুর রহমান ও রাসেল খান উদ্বুদ্ধ হয়ে লেবু বাগান তৈরী করেছে। এ বিষয়ে মোঃ রিয়াজুল ইসলাম বলে, সরকারি সহযোগিতা পেলে এর থেকে বড়  বাগান ও ভাল মানের একজন উদ্যোক্তা হওয়ার ইচ্ছা প্রকাশ করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host