শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২২ পূর্বাহ্ন
শিরোনাম
মাদারীপুরে আইনজীবী হত্যার প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত ঢাকায় মেট্রো বন্ধ যারা এখনও যোগ দেননি, তাদের আর সুযোগ নেই: স্বরাষ্ট্র উপদেষ্টা পিরোজপুরে আসন্ন দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে -ডিআইজি বরিশাল রেঞ্জ ব্রিগেডিয়ার জেনারেল ( অবসরপ্রাপ্ত) শামীম কামাল পিপলুর আগমন উপলক্ষে প্রস্তুতি মূলক আলোচনা সভা পিরোজপুরে ওয়ার্ল্ড ভিশন এর গ্লোবাল ক্যাম্পেইন ENOUGH প্রচারাভিযান উদ্বোধন কয়রায় দুর্নীতি বিরোধী মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত ঝিনাইদহে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিক্ষোভ মিছিল মানববন্ধন ও সমাবেশ ঝিনাইদহে পুলিশের এক এসআইসহ ৩ জনকে বিপুল পরিমাণ ফেন্সিডিলসহ আটক করেছে র‌্যাব বাংলাদেশ প্রেসক্লাব আদিতমারী উপজেলা শাখা ১৩ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: newssonarbangla@gmail.com

গাছ লাগিয়ে দৃষ্টান্ত গড়লেন ফরিদপুরের সুমন রাফি

সনতচক্রবর্ত্তী, ফরিদপুর
Update : মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩, ১০:০২ পূর্বাহ্ন

সনতচক্রবর্ত্তী: ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার ছোলনা গ্রামের সুমন রাফি। পেশায় একজন ব্যবসায়িক। এছাড়া  সমাজ সেবক, রক্ত যোদ্ধা,গরিবের বন্ধু,  বৃক্ষ প্রেমিক হিসাবে পরিচিত।লেখাপড়া শেষ  করেছেন ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজে থেকে  । এই ব্যবসায়িক লাভের কিছু টাকা দিয়ে মানুষের কল্যানে কাজ করে যাচ্ছে। এই কল্যান মুলক কাজের একটা অংশ  গাছ লাগানো। তার এই কল্যান মুলক শখকে তিনি রুপ দিয়েছেন মহৎ কাজে। ব্যস্ততার ফাঁকে  স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা,রাস্তার পাশে বিভিন্ন ধরনের ফলজ ও বনজ গাছ নিঃস্বার্থভাবে গাছের চারা রোপণ করেন তিনি। এ কারণে মানুষ এখন তাকে বৃক্ষপ্রেমিক সুমন রাফি  নামে চেনে।শুধু তাই নয়, নিজের অর্থ ব্যয় করে নিজেই পরিচর্যা করে লাগানো গাছ সযত্নে বড় করে তুলেছেন তিনি। পাশাপাশি বোয়ালমারী উপজেলার  গুরুত্বপূর্ণ এলাকায়  বিভিন্ন কৃষ্ণ চুড়া  ফুলের গাছ লাগিয়ে করেছেন শোভাবর্ধন।উপজেলার বিভিন্ন এলাকায় সরেজমিনে ঘুরে দেখা যায়, জাম, কাঁঠালসহ বিভিন্ন ফলের গাছের পাশাপাশি কৃষ্ণচূড়া, বকুল, বট, বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণ করেন। গত দুই-তিন বছর ধরে তার লাগানো অনেক গাছে ফল আসতে শুরু করেছে।
গাছ প্রেমিক সুমন রাফি বলেন, পরিবেশের উপর বিরূপ প্রভাব থেকে মুক্তি পাওয়ার জন্য আমি গাছ লাগাতে উদ্বুদ্ধ হই। বিশেষ করে ফরিদপুর  জেলায় গরমের সময় তাপমাত্রা অনেক বেশি থাকে এবং শীতে তাপমাত্রা অনেক কম। এই প্রভাব থেকে মুক্তি পেতে ১৩ বছর আগে গাছ লাগানো শুরু করি। এপর্যন্ত প্রায় ১৫ হাজার গাছ রোপণ করি। প্রথমে নিজের এলাকায় শুরু করলেও পরবর্তী সময়ে  উপজেলার বিভিন্ন এলাকায় স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা,মন্দির,রেললাইন, রাস্তায় দুই পাশে  গাছ লাগিয়েছি।
স্থানীয় সাংবাদিক মুকুল বোস  বলেন,নিজের টাকা দিয়ে স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা,রাস্তার পাশে  গাছ লাগাচ্ছেন,
এতে পরিবেশের ভারসাম্য রক্ষা হচ্ছে।  এছাড়া সুমন রাফি একটা আশায় বাতিঘর, রক্ত যোদ্ধা, সমাজ সেবক। সুমন রাফি  দিন রাত পরিশ্রম করে যাচ্ছে মানুষের কল্যানে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Uttoron Host