রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৩:০৯ অপরাহ্ন
নোটিশ
যে সব জেলা, উপজেলায় প্রতিনিধি নেই সেখানে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। বায়োডাটা সহ নিউজ পাঠান। Email: [email protected]

কুড়িগ্রামে তৃতীয় লিঙ্গের মানুষের জন্য ব্যবসা প্রতিষ্ঠান উদ্বোধন

হাফিজ সেলিম, কুড়্রিগ্রাম
Update : রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২, ১:০৮ অপরাহ্ন

কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ ভিক্ষে নয় কর্মের মাধ্যমে স্বাভাবিক জীবন চায় তৃতীয় লিঙ্গের মানুষ। করোনা কালিন সময়ে অসহায় জীবন যাপন করা এসব মানুষ চায় সামাজিক মর্যাদা ও কর্মক্ষেত্রে স্বাভাবিক জীবন। কুড়িগ্রামে এমন তৃতীয় লিঙ্গের মানুষজনকে কর্মমূখী পরিবেশে সম্পৃক্ত করতে নেয়া হয়েছে ব্যতিক্রমী উদ্যোগ।
স্থানীয় বেসরকারি সংগঠন এএফএডি (এসোসিয়েশন ফর অল্টারনেটিভ ডেভেলপমেন্ট) তাদেরকে ব্যবসায় যুক্ত করতে উপকরণসহ দোকানঘর তৈরী করে দিয়েছে। আর পণ্য বিক্রির মাধ্যমে কর্মক্ষেত্রে শুরু হলো তাদের জীবিকার নতুন যাত্রা।
শনিবার সকালে তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠীর জন্য ব্যবসা প্রতিষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিলুফা সুলতানা, ভূমি অধিগ্রহন কর্মকর্তা ও সিনিয়র সহকারি কমিশনার গোলাম ফেরদৌস, সদর ইউএনও রাসেদুল হাসান, এএফএডি’র প্রধান নির্বাহী সাঈদা ইয়াসমিন রুপা, তৃতীয় লিঙ্গ উন্নয়ন সংস্থার সভাপতি মো. আবু আজাদ রানা প্রমুখ।
কুড়িগ্রাম জেলায় প্রায় শতাধিক তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী রয়েছে। এদের মধ্যে ২০ থেকে ২৫জন বসবাস করে শহরের ধরলা ব্রীজ সংলগ্ন উত্তর মরাকাটা ওয়াপদা বাঁধে। করোনাকালে তাদের উপার্জন থমকে গেছে। প্রকাশ্যে  অর্থ সাহায্য চাইতে গেলেই লোকজন ভয়ে সটকে পরে। এমন পরিস্থিতিতে এই জনগোষ্ঠীকে আয়বর্ধন মূলক কর্মকান্ডে সম্পৃক্ত করতে তাদের সাথে আলোচনা করে কাপড়ের ব্যবসার জন্য প্রয়োজনীয় উপকরণ ও দোকানঘর নির্মান করে দেয় স্থানীয় বেসরকারী সংগঠন এসোসিয়েশন ফর অল্টারনেটিভ ডেভেলপমেন্ট (এএফএডি) নামের একটি সংগঠন। তারা দেশী বিদেশী বন্ধুবান্ধবদের কাছ থেকে ডোনেশন নিয়ে তহবিল সংগ্রহ করে পাশে দাঁড়ান তাদের।
দোকানঘর ও উপকরণ পেয়ে খুশি তৃতীয় লিঙ্গ উন্নয়ন সংস্থার সভাপতি মো. আবু আজাদ রানা জানান, আমরা ভীষণ সম্মানিত বোধ করছি। আমরা মানুষের কাছে ভিক্ষে নয় সম্মানজনক কাজ চাই। কাজের মাধ্যমে সম্মান নিয়ে বাঁচতে চাই। এছাড়াও পরিবার থেকে বিচ্ছিন্নদেরকে নিয়ে আমরা কোনরকম ভাবে আশ্রয় নিয়ে আছি। আমাদের জন্য বাসস্থান করে দিলে ভবিষ্যতে আমরা নিরাপদ থাকতে পারতাম।
স্থানীয় বেসরকারি সংগঠন এএফএডি’র প্রধান নির্বাহী সাঈদা ইয়াসমিন রুপা জানান, জার্মানভিত্তিক মাল্টিজার ইন্টারন্যাশনাল এর বাংলাদেশ চ্যাপ্টারের প্রোগ্রাম ম্যানেজার ও রিজিওনাল প্রোগ্রাম কো-অর্ডিনেটর মারেন পিচ কুড়িগ্রামে কাজ করতে এসে তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের সাথে কথা বলে তাদের জন্য ব্যক্তিগত উদ্যোগে কিছু করার আগ্রহ প্রকাশ করেন। তারই ঐকান্তিক প্রচেষ্টায় এবং আমার সংগঠনের সহকর্মী ও দেশীয় এনজিও’র বন্ধুদের  ডোনেশন দিয়ে এই তহবিল সংগ্রহ করে দোকানঘর ও উপকরণ কিনে দেয়া হয়। যাতে তাদের মানুষের দাঁড়স্থ হতে না হয় এজন্য একটি উদ্যোগ নেয়া হয়েছে। এতে সামাজিকভাবে দৃষ্টিভঙ্গির পরিবর্তন হবে। তাদের জীবন-জীবিকা পরিবর্তন করে তারা যেন কর্মক্ষম হতে পারে এজন্য উদ্যোগ নেয়া হয়েছে।
জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম প্রতিষ্ঠানটি উদ্বোধন করতে এসে বলেন, বেসরকারি সংগঠন এএফএডি তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর কর্মসংস্থানের ব্যবস্থা করেছে। এরা যদি ব্যবসা ভালভাবে পরিচালিত করতে পারে তাহলে তাদের স্থায়ী বাসস্থানের ব্যবস্থাসহ কর্মসংস্থানে সহযোগিতা করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Theme Created By Uttoron Host